Monday, September 2, 2013

ফ্যামিলি ডেন্টাল কেয়ার খুলনা

দন্তক্ষয় বা ডেন্টাল ক্যারিজঃ

দাঁতের রোগ গুলোর মধ্যে অন্যতম হল দন্তক্ষয় বা ডেন্টাল ক্যারিজ। খাদ্যভাস এবং যথাযথ ভাবে দাঁতের যত্ন না নেওয়ার কারনে আপনার অজান্তেই দাঁতের ক্ষয় হতে শুরু করে। দাঁতের ক্ষয় বা ক্যরিজের প্রাথমিক পর্যায়ে ফিলিং করিয়ে নিলে এই সমস্যা গুলর সমাধান হয়ে যায় কিন্তু অধিকাংশ রুগীর ধারনা দাঁতের ব্যথা না হওয়া পর্যন্ত দাঁতের কোন সমস্যাই হয়নি। সামান্য ডেন্টাল ক্যরিজ বা দাঁতের ছোট-খাট গর্ত অবহেলার কারনে আপনি চিরদিনের জন্য হারাতে পারেন আপনার মূল্যবান দাঁত গুলি। দাঁত না থাকলে বা ফেলে দিলে রুগি সর্ব প্রকারের খাবার সুষম ভাবে গ্রহন করতে পারেন না জার কারনে ধীরে ধীরে বিভিন্ন রোগে আক্সান্ত হয়ে থাকেন। দাঁত ফেলে দেওয়ার কারনে অনেক সময় মুখের স্বাভাবিক গঠন ও সৌন্দর্য বিনষ্ট হয় । শুরুতে চিকিৎসা না করার ফলে এমন খারাপ অবস্থা নিয়ে রুগিরা আমাদের কাছে আসেন, তখন আপ্রান চেষ্টা করেও আর দাঁতটিকে টিকিয়ে রাখা সম্ভব হয় না। দন্ত ক্ষয়য়ের প্রথমিক পর্যায়ে ফিলিং না করার কারনে ধীরে ধীরে দন্ত ক্ষয় দন্তমজ্জা পর্যন্ত প্রসারিত হয়। যে কারনে দন্তমজ্জা আক্রন্ত হয়ে তীব্র থেকে তীব্রতর ব্যথা অনুভূত হয়ে থাকে। তখন আক্রান্ত দাঁত, অনেক সময় ফিলিং করেও রাখা সম্ভব হয় না। তাই দাঁতের ছোট-খাট সমস্যা গুলো ঠিক করিয়ে নিতে হবে যেন অকালে দাঁত হারিয়ে ফেলতে না হয়। তাই আমি বলছি, আপনার দাঁত থাকতে দাঁতের মর্ম বোঝার চেষ্টা করুন। শত ব্যাস্থতার মাঝেও একটু সময় বের করে একজন বিশেষজ্ঞ ডেন্টাল সার্জন দ্বারা ডেন্টাল চেক আপ করিয়ে নিন এবং সামান্য ডেন্টাল ক্যারিজ বা দাঁতের ছোট গর্ত গুলো প্রথমিক অবস্থাতেই ফিলিং করিয়ে নিন।

প্রতিকারঃ
১) নিয়মিত এবং সঠিক নিয়মে দাঁত ব্রাশ করতে হবে ।
২) সুষম এবং ভিটামিন সি যুক্ত খাবার গ্রহন করতে হবে ।
৩) মিষ্টি জাতীয় খাবার পরীহার করতে হবে ।
৪) খাদ্য গ্রহনের পর ভাল করে কুলি করতে হবে যাতে খাদ্য কনা দাঁতে লেগে না থাকতে পারে ।

৫) রাতে ঘুমানোর আগে দাঁত ব্রাশ করতে হবে ।
৬) দাঁত ব্রাশের পর আঙ্গুল দিয়ে মাড়ি ম্যাসেজ করতে হবে ।
৭) বছরে অন্তত দুইবার একজন বিশেষজ্ঞ ডেন্টাল সার্জনের পরামর্শ নিন এবং ভাল থাকুন, সুস্থ থাকুন ।

ডাঃ আক্তার জাহান রমজানি ( বৃষ্টি)
বি,ডি,এস (ঢাকা)
পি,জি,টি (প্রস্থ), বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল ইউনির্ভারসিটি ।
সিনিয়র মুখ ও দন্ত রোগ বিশেষজ্ঞ ও সার্জন
ফ্যামিলি ডেন্টল কেয়ার খুলনা
৪৬, হাজি মহাসীন রোড, খুলনা ।
বি এম ডি ডিসি রেজি নং- ২২৯৭


Family Dental Care
Family Dental Care Khulna

2 comments:

  1. hey nice information for me, thanks for sharing this detailed information and i bookmark this information for future use.

    Family Dental in TX

    ReplyDelete
  2. Thanks for sharing a useful information. When looking for the Famous Dental Clinic in Dwarka or advanced dental treatment then there can be no better place than Park Dental Clinic.

    Best Dentist in Dwarka Sec7
    Best implantologist in dwarka

    ReplyDelete